Social Icons

Sunday, November 1, 2015

ফেসবুকে নিজের অনুসন্ধান তথ্য মুছুন

ফেসবুকে নিজের অনুসন্ধান তথ্য মুছুন
ফেসবুকে আমারা যা-ই করি না কেন, তার সবকিছুর হিসেব রাখে এই ওয়েবসাইট টি। শুধু কোনো ছবিতে লাইক দেওয়া বা কোনো পোষ্টে কমেন্ট তথ্যই যে রাখে তা নয়, বরং ইউজারের পরের আচরন, বিশেষ করে তথ্য খোজার গতিবিধিও নজর রাখে... গুগলের মত ফেসবুকেও তথ্য থেকে যাই। এভাবে বলা যাই, search box এ যখনই কারো নাম search করা হয় তখনই দিন তারিখ লিপিবদ্ধ হয়।

ফেসবুকে নিজে কি করেছেন তা কেউ দেখতে পারবেনা, ফেসবুক গোপনীয় নীতিমালায় এটা আগে থেকে বলা আছে। কিন্তু বেশিরভাগ ইউজার একই সাথে তাদের computer এবং মোবাইলে ফেসবুক সচল করে রাখে। এরমানে হল নিজের এই ডিভাইস যদি অন্য কারো হাতে চলে যাই, তাহলে এক মিনিটেই লুকানো যত অনুসন্ধান দেখে নেওয়া সম্ভব । তবে নিজের এই অনুসন্ধান ইতিহাস মুছে দেওয়া সম্ভব।

আজকে আমি তাই দেখাব.........
ফেসবুকে লগইন করুন উপরের দিকে থাকা search box এ ক্লিক করুন, সাম্প্রতিক সময়ে করা কিছু অনুসন্ধানের ফলাফল দেখার পাশাপাশি একটু ডানেই এডিট নামে অপশন থাকে। এটি select করুন। অনুসন্ধান ইতিহাস খুললে সেখান থেকে কিছু অনুসন্ধান মুছতে চাইলে ডানে গোলাকার আইকনটি ক্লিক করে মুছে দিতে পারেন। আর যদি সব ইতিহাস মুছে দিতে চান, তাহলে ডান কোনায়  থাকা clear search এ ক্লিক করুন।
পপ আপ অপশন এলে আবার একিই অপশনে ক্লিক করুন শুরু থেকে এখন করা সব অনুসন্ধান ইতিহাস মুছে যাবে্‌...।।
আজ এইখানে শেষ করলাম। দোয়া করবেন সবাই। আর ভাল লাগলে দয়া করে কমেন্ট করবেন।
আল্লাহ হাফেজ।

1 comment:

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাকে ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন tahisajjad19@gmail.com ঠিকানায়। আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন বাংলাদেশের সর্বাধিক পঠিত ব্যক্তিগত বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
blogger sabbir

 
 
Blogger Templates