Social Icons

Thursday, October 15, 2015

এস ই ও এর বেসিক কিছু কথা

SEO for new learner

এস ই ও এর বেসিক কিছু কথা – নতুনদের জন্য

এস-ই-ও জগতে একেবারেই নতুন, যারা জানেন না এস-ই-ও কি, কিভাবে কাজ করে, কেন এস-ই-ও করতে হবে শুধু মাত্র তাদের জন্য, এস-ই-ও সম্পর্কে এখানে বেসিক কিছু আলোচনা করার চেষ্টা করেছি মাত্র। কিন্তু যারা এস-ই-ও তে এক্সপার্ট তারা অবশ্যই বিষয়গুলো সম্পর্কে অতি পরিচিত।
এস-ই-ও শুরু করার পূর্বে যে জিনিসটা মাথায় থাকা জরুরী সেটি হচ্ছে, আপনার কখনই মনে করা উচিত না যে আপনি আজকে এস-ই-ও শেখা শুরু করবেন আর কালকের মধ্যে এক্সপার্ট হয়ে যাবেন। এস-ই-ও শিখতে হলে অবশ্যই আপনাকে ধীরে ধীরে শিখতে হবে।
এস ই ও এক্সপার্টদের মতে “এস-ই-ও কিন্তু একটি সাইট তৈরি করার আগে থেকেই শুরু হয়ে যায়।”
কিভাবে সম্ভব? একটু খেয়াল করলে দেখবেন যে আপনি যখন একটি সাইট করবেন তখন আপনার মূল লক্ষ্য হল আপনি কি নিয়ে সাইট করবেন ?
সফটওয়্যারে রিলেটেড নাকি, টেকনোলজী রিলেটেড নাকি , ব্যাংকিং রিলেটেড নাকি , স্টাডি ইত্যাদি । মূলত এগুলো নিয়ে গবেষণা করাও একটি এস-ই-ও।
এখন কথা হচ্ছে,
এস ই ও এর মানেটা আসলে কি?
এস-ই-ও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।আসলে এস ই ও বেপারটা যদি একটু বিস্তারিত বলতে যাই তাহলে বলা যায় যে এটি হচ্ছে এক ধরনের কৌশল বা টেকনিক অথবা কার্যপদ্ধতি যার মাধ্যমে আপনার ওয়েবসাইটে ভিজিটর এর সংখ্যা বৃদ্ধি পায় এবং এর ফলে আপনার সাইটটি সার্চ রেজাল্টে টপ লেভেলে অবস্থান করার একটা সম্ভাবনা থাকে।
এস ই ও কত প্রকার ? কি কি ?
এস ই ও মূলত ২ প্রকার ।
১. অন- পেইজ এস ই ও
২. অফ-পেইজ এস ই ও
এছারাও পেইড এস ই ও নামে আরেকটি এস ই ও আছে যার মাধ্যমে গুগলকে সরাসরি পেইড করে সার্চ রেজাল্টে ১ম দিকে অবস্থান করা যায়।
অন-পেইজ এস ই ও কি ?
অনপেজ আসলে কোন একটি ওয়েব সাইট এর মধ্যে যে অপটিমাইজেশন করা হই, সেইটা হল অনপেজ অপটিমাইজেশন । বিষয়টা এমন যে যখন কোন ওয়েব সাইট এর ডিজাইন করা হই তখন এর ভিতরে কিছু সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর কাজ করতে হই,এই কারনে করতে হই যে সার্চ ইঞ্জিন যেন আমার সাইট টা খুজে পাই।
অফ-পেইজ এস ই ও কি ?
অফপেজ অপটিমাইজেশন অনপেজ অপটিমাইজেশন এ কে ফলো করে। এর মানে সাইট যত বেশী ভিজিট হয় তার মূল্য সার্চ ইঞ্জিনের কাছে তত বাড়ে। তাই বিভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে একটি সাইটের ভিজিট বাড়ানো অফপেজ অপটিমাইজেশনের মধ্যে পড়ে।
আশা করি , এখান থেকে এস-ই-ও , অন-পেইজ এস-ই-ও এবং অফ-পেইজ এস-ই-ও সম্পর্কে বেসিক কিছু ধারনা পেয়েছেন।

2 comments:

  1. important things thanks for your kind information...

    ReplyDelete
  2. খুব ভালো লিখেছেন ভাই, আপনার ব্লগে আমি ব্লগার হিসেবে যোগ দিতে চাই। উদ্দেশ্য গেস্ট পোস্ট লেখা। ইমেইল- bloggingnseo@gmail.com । আমি ইউনিক লেখাই লিখবো আপনার এডসেন্স বা, ওয়েবমাস্টারে কোন সমস্যায় পড়তে হবে না, বরং উপকারই হবে।

    ReplyDelete

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাকে ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন tahisajjad19@gmail.com ঠিকানায়। আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন বাংলাদেশের সর্বাধিক পঠিত ব্যক্তিগত বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
blogger sabbir

 
 
Blogger Templates