Social Icons

Friday, December 18, 2015

আউটসোর্সিং নিয়ে নতুনদের সাথে প্রতারণা বেড়েই চলছে

out sourcing flout <meta name="keywords" content="out sourcing, free-lancing, new freelancer, bangladesh freelancer, freelancing crime, outsourcing crime, outsourcing jobs"/> <meta name="description" content="this is outsourcing/free lancing crime content. here we discuss about what is freelancing crime in bangladesh, this only for new freelancer."/>
ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং নিয়ে নতুন স্টুডেন্টদের সাথে প্রতারণা দিন দিন বেড়েই চলছে। কিছু নামধারী প্রতিষ্ঠান স্টুডেন্টদেরকে নানাভাবে টাকা ইনকামের প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব প্রতিষ্ঠানগুলো জেলা পর্যায়ে কোর্স করায়। অফিস ঢাকায়, অথচ ঢাকাতে ওদের কেউ চিনেনা। এরা গ্রামের ছেলে-মেয়েদের সরলতার সুযোগ নিয়ে মাত্র ৭-১০ দিন টানা কোর্স করায়। বড় হাস্যকর যে – ওরা কাজ শিখিয়ে কাজ দেওয়ার প্রলোভনও দেখায়। আর বিনিময়ে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নিচ্ছে ২-৩ হাজার টাকা। এভাবে তাদের ব্যবসা চলছে রমরমা।
মনে রাখবেন, ৭-১০ দিন টানা কোর্স করানো সহজ, কিন্তু আপনি টানা কতটুকু নিতে পারবেন সেটা ভাবতে হবে। ভাই, আউটসোর্সিং যদি এতই সহজ হতো সবাই সবকিছু বাদ দিয়ে আউটসোর্সিং-ই করতো। আর যারা আপনাকে ৭-১০ দিন টানা কোর্স করিয়ে কাজ দেওয়ার কথা বলে তা কোন ভাবেই গ্রহনযোগ্য নয়। এত কাজ তাদের হাতে থাকলে নামমাত্র ফি দিয়ে জেলায় গিয়ে কোর্স করানোর প্রয়োজন হতো না। কোর্স করার পরেই টের পাবেন কাজ দেয় কি না।
ভালো করে তদন্ত করলে দেখা যায় ঢাকাতে তাদের অফিস নেই, আর থাকলেও কোন এক চিপা-চাপায়। দক্ষ ট্রেইনারও নেই। শুধু বিপুল মেম্বারের একটা ফেইফবুক পেইজই তাদের পুঁজি। ফেসবুক পেইজে অসংখ্য মেম্বার আর মনকাড়া পোস্ট পড়ে পড়ে স্টুডেন্টরা এই ফাঁদে পা বাড়ায়। যেমনি ভাবে ফাঁদে পড়েছি আমি নিজেও। ওরা সবার কাছে বলে বেড়ায় ঢাকাতে তাদের অফিস আছে, ভালো টিম আছে। স্টুডেন্টরাও এগুলোর খবর নিতে মরিয়া নয়। তারা যা বলে স্টুডন্টরা তা সরল ভাবে মেনে নেয়। ৭-১০ দিন কোর্স করার পর ঠিকই কিছুটা বুঝতে পারে।
এসব প্রতিষ্ঠান শুধু আউটসোর্সিং কোর্সের কথা বলে। কিন্তু কোন স্টুডেন্ট আসলে কোন কাজটা শিখতে চায় তা তারা জিজ্ঞাসা করেনা। তারা যে কোর্সটা করাবে স্টুডেন্টরা সেটাই করতে বাধ্য হয়।
অনেক স্টুডেন্টরাও মনে করে শুধু আউটসোর্সিং-ই হয়ত একটা কোর্স। কিন্তু এটা অনেকেই জানেনা আউটসোর্সিংয়ের কাজের নিদির্ষ্ট কোন গন্ডি নেই। যে যেই কাজ করতে পছন্দ করে, সে যদি ঐ কাজটা দক্ষতার সাথে করতে পারে তবে তা দিয়েই আউটসোর্সিং করা যায়।
তাই এ বিষয়ে সবাইকে সতর্ক হতে হবে। কারো দ্বারা প্রলোভনের শিকার হবেন না। এসব প্রতিষ্ঠানকে প্রতিহত করুন। কারন, ওদের কারনে দিন দিন তরুণরা প্রতারিতই শুধু হচ্ছে না, সারা দেশে সবার কাছে ফ্রিল্যান্সিং এর গ্রহনযোগ্যতা, বিশ্বাস হারাচ্ছে। দুনিয়াতে কোন কিছুরই শর্টকাট কোন পথ নেই। অনেক পরিশ্রম করতে হবে, মেধা খাটাতে হবে। কেউ কাউকে এমনি এমনি টাকা দেয়না। কম্পিউটার নিয়ে বসলেই টাকা আসেনা। সঠিক পথে বহুদিন চলতে হবে..তবেই কিনা বিনিময়ে কিছু পাওয়ার আশা করা যায়।

No comments:

Post a Comment

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাকে ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন tahisajjad19@gmail.com ঠিকানায়। আপনার একটি মন্তব্যই আমার নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন বাংলাদেশের সর্বাধিক পঠিত ব্যক্তিগত বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
blogger sabbir

 
 
Blogger Templates